পরিবার পরিকল্পনার মিডওয়াইফ এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

বিজ্ঞপ্তির উতসস্থল কি?

মুলত সরকারি চাকরির এই সার্কুলারটি এসেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে। বিজ্ঞপ্তির তথ্যমতে, এই সার্কুলারটি প্রকাশ করেছে এস সি এইস - সার্ভিসেস ইউনিট থেকে যেটা ৬, কাওরান বাজার, ঢাকা -১২১৫ এই ঠিকানায় অবস্থিত। বিজ্ঞপ্তিতে স্পস্টতই উল্লেখ আছে পরিবার পরিকল্পনার ওয়েব এড্রেস যেটা হচ্ছে, dgfp.gov.bd - এটি পরিবার পরিকল্পনার সরকারি অফিসিয়াল ওয়েবসাইট যার উল্লেখ আছে সার্কুলার প্রথমেই সবার উপরে। সুতরাং দ্বিমত যৌক্তিক কারন ব্যাতীত এ বিষয়ে কোন সন্দেহ নেই যে, এটি পরিবার পরিকল্পনার একটি জেনুইন নিয়োগ বিজ্ঞপ্তি।
পরবর্তী অংশে আমরা দেখার চেষ্টা করবো যে, এই বিজ্ঞপ্তিতে কোন শুন্য পদের উল্লেখ আছে এবং অন্যান্য সকল বিষয়াদি। সাথেই থাকবেন।

পদের নাম কি এবং এই পদের কাজ কি?

ইতোমধ্যেই আপনারা হেডলাইনের মাধ্যেমেই জানতে পেরেছেন,  যে পদের জন্য পরিবার পরিকল্পনা থেকে এই সার্কুলার এসেছে সেই পদের নাম "মিডওয়াইফ"
অনেকেই আছেন, যারা জানেন না যে, এই মিডওয়াইফ আবার কেমন ধরনের পদ। ফলে না জেনে অনেকেই ভুল বুঝে ভুল চিন্তা করে আছেন। তাই যারা জানেননা যে, মিডওয়াইফ পদটা আসলে কিসের পদ এবং এই পদে যারা কাজ পাবেন তাদেরকে কি ধরনের কাজ করতে হবে।
একদম সহজ ভাষায় এক কথায় যদি বোঝাতে চেষ্টা করি তাহলে বলতে হবে যে, মিডওয়াইফ মানে হচ্ছে ধাত্রী। আপনারা অনেকেই আশাকরি ধাত্রী কাকে বলে সেটা জেনে থাকবেন। যারা ধাত্রী পেশার সাথে পরিচিত তারা অলরেডি ক্লিয়ারলি বুঝে ফেলেছেন, মিডওয়াইফ কাকে বলে।
তবে যারা এটাও জানেন না যে, ধাত্রী কি, তাদেরকে বোঝার সুবিধার্থে বলতে চাই যে, গর্ভকালীন সময়ে যখন মা এর প্রসব বেদনা শুরু হয়, তখন একজন থাকেন যিনি প্রসবকালীর বেদনা শুরু হবার পরে ও আগে কি কি করনীয় তার সকল বিষয়ে পরামর্শ এবং সাহায্য করে থাকেন। যে ব্যাক্তি এই পরামর্শ ও সাহায্যের কাজে নিয়োজিত থাকেন তাকেই, মিডওয়াইফ বলা হয়ে থাকে।
পরিবার পরিকল্পনা থেকে যে মিডওয়াইফ বা ধাত্রী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়, সেটি হচ্ছে সরকারি মিডওয়াইফ বা সরকারি ধাত্রী।
আশাকরি মিডওয়াইফ নিয়ে সকল কনফিউশন দূর হয়েছে। এবার চলুন পরবর্তি অংশে যাওয়া যাক। সাথেই থাকবেন।



 কতজন মিডওয়াইফ নেয়া হবে?

এই যে মিডওয়াইফ নিয়োগের বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে এটি শুধুমাত্র ১ অফিসের জন্য নয়। সর্বমোট ১৪ টি নির্বাচিত ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরিবার কল্যান কেন্দ্রের জন্য এই বিজ্ঞপ্তিটি এসেছে। সর্বমোট ৩২ জন মিডওয়াইফ নিয়োগ দেয়া হবে যারা কাজ করবেন সারাদেশে ছড়িয়ে থাকা ১৪ টি পরিবার পরিকল্পনা স্বাস্থ্য কমপ্লেক্সে।

মিডওয়াইফ পদে শিক্ষাগত যোগ্যতা কি

মুলত সবচেয়ে বড় যে যোগ্যতা থাকতে হবে তা হল, BNMC এর সার্টিফিকেটধারী হতে হবে। একই সাথে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা থাকতে হবে তাও আবার মিডওয়াইকারি -তে। শুধু তাই নয়, যদিও পুর্বের কাজের অভিজ্ঞতার কোন দরকার নেই, তবে পুর্বের কাজের অভিজ্ঞতা থাকলে তারা অগ্রাধিকার পাবেন কারন, এই কাজ খুবই নাজুক এবং স্পর্শকাতর এবং কিছু অভিজ্ঞতা থাকলে কাজ করতে এবং করাতে সুবিধা হয় সকলের। তবে তার মানে এই নয় যে, কাজের অভিজ্ঞতা থাকতেই হবে। কাজের অভিজ্ঞতা ছাড়াও অনেকেই থাকেন যাদের অভিজ্ঞতা কাজের অভিজ্ঞতা সম্পন্য ব্যাক্তিদের চেয়ে বেশি হয়ে থাকে। এধরনের প্রার্থীগণ অবশ্যই অগ্রাধিকার পাবেন।

এই চাকরি কি স্থায়ী সরকারি চাকরি?

না, এই চাকরি সরকারি স্থায়ী চাকরি নয়। সম্পুর্ন অস্থায়ি ভিত্তিতে এই ৩২ জন মিডওয়াইফ নিয়োগ দেয়া হবে। তবে যেহেতু সরকারি চাকরি সেহেতু আশাকরা যেতেই পারে যে, এই কাজে যারা জয়েন করবেন তারা পরবর্তীতে এই চাকরিতে অস্থায়ী ভাবে থেকেই যাবেন। কারন এসব সেন্সিটিভ কাজে অভিজ্ঞ লোক খুবই দরকার পড়ে যায় সরকারি যেকোন প্রতিষ্ঠানেই।
শুধু তাই নয়, যদি এই চাকরি চলেও যায়, তাহলেও সরকারি ধাত্রী হিসেবে ফ্রিল্যন্সিং করেও আপনি ইজিলি মাসিক লাখ টাকা আয়ের পথ খুজে পাবেন।
দিনশেষে এদেরকে মানুষ ডাক্টার পরিচয়েই বেশি জেনে থাকেন। সুতরাং, সামগ্রিক বিবেচনায়, অস্থায়ী পদ হলেও, স্থায়ী পদের চেয়ে অনেক বেশি সুবিধা নিশ্চিত ভাবেই পেতে থাকবেন। বাকিটা আল্লাহর ইচ্ছা।

বেতন ও অন্যান্য সুবিধা কি?

বেতন ৩০০০০ টাকা সর্বসাকুল্যে প্রতি মাসে। তবে বেতনের সাথে সরকারি বিধি মোতাবেক উতসব ভাতা এবং নববর্ষ ভাতা পাবেন। এখানে একটা কথা উল্লেখযোগ্য যে, যেহেতু এটি স্থায়ি সরকারি চাকরি নয় সেজন্য এই চাকরির প্রাথমিক একটা মেয়াদকাল আছে।
এই মেয়াদকাল হচ্ছে সেপ্টেম্বরের ১ তারিখ হতে শুরু করে ডিসেম্বর ৩১ তারিখ, ২০২৪ পর্যন্ত। তবে এই মেয়াদের পরেই যে আপনার চাকরি চলে যাবে ব্যাপারটা সেরকম নয়। সরকার থেক ফান্ড প্রাপ্তি সাপেক্ষে এই চাকরির মেয়াদ পরবর্তীতে বৃদ্ধি পেতে পারে।

আবেদন জমার নিয়ম কি?

আবেদন জমা দিতে হবে ইমেলের মাধ্যেমে। আপনার পুর্নাংগ জীবন বৃত্তান্ত সহ সবকিছু স্কেন করে সার্কুলারে উল্লেখিত ইমেল এড্রেসে আপনার আবেদন পত্র পাঠাতে হবে। আবেদনের সাথে আর কি কি সংযুক্ত করতে হবে তার সকল ডিটেল পাবেন মুল সার্কুলারের ইমেজ কপিতে যেটা উপরে দেয়া আছে।

সবশেষে বলতে চাই,

যেহেতু এটি কোন স্থায়ি সরকারি চাকরি না এবং নির্দিষ্ট মেয়াদ পুর্ন হবার পর আবার রিনিউ এর কোন নিশ্চয়তা নেই সেহেতু এপ্লাই করার আগে এই ব্যাপারটি বিবেচনার মধ্যে রাখবেন। অনেকেই আছে যারা এইরকম অস্থায়ি চাকরি করতে পারেন না। তাদের জন্য বিশেষভাবে জানিয়ে দিতে চাই যে, আবেদন করার আগে এইসব দিক বিবেচনা করে তবেই পরবর্তী পদক্ষেপ নিবেন। আল্লাহ আপনার সহায় হোন এই বলে শেষ করছি। আল্লাহ হাফেজ।

Comments

Popular posts from this blog

Apply → শুধু বিকাল ৫ টা থেকে রাত ৮ টা বেতন ঘন্টা হিসেবে