+ সরকারি উচ্চ বিদ্যালয়ের এসিষ্টেন্ট টিচার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি উচ্চ বিদ্যালয়ের এসিষ্টেন্ট টিচার নিয়োগ বিজ্ঞপ্তি

গাজীপুর জেলার অধীনে সরকারি একটি হাই স্কুলের জন্য সহকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। গাজিপুর ১৭০১ এর আঞ্চলিক হাই স্কুল এটি।
এই স্কুলটি মূলত সরকারি বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউটের অধীনে পরিচালিত একটি সরকারি উচ্চ বিদ্যালয়।
পরবর্তী অংশে এই স্কুলের সংক্ষিপ্ত পরিচিতি এবং বর্তমানে সহকারি শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সে সম্পর্কে একটার পর একটা বিস্তারিত আলোচনা থাকবে ইনশাআল্লাহ। সাথেই থাকবেন।

উচ্চ বিদ্যালয়ের পুর্নাংগ নাম ও সংক্ষিপ্ত পরিচিতি

সরকারি এই হাই স্কুলের নাম "বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট উচ্চ বিদ্যালয়"। গাজিপুর জেলার ১৭০১ এর অধীনে এই স্কুলের অবস্থান। মূলত এই স্কুলটি বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউটের দ্বারা পরিচালিত সরকারি একটি হাই স্কুল। স্কুলটি জয়েদেবপুর, গাজীপুর ধান গবেষণা ইনষ্টিটিউট এলাকাধীন এবং উচ্চ বিদ্যালয় এর কার্যক্রম পরিচালিত করে থাকে।

নিয়োগ বিজ্ঞপ্তিটিতে মুলত কি কি শুন্য পদের উল্লেখ করা হয়েছে?

যেহেতু এটি একটি উচ্চ বিদ্যালয়, তাই আপাত দৃষ্টিতে এবং প্রাথমিক পর্যালোচনায় ধরেই নিতে পারি যে, শিক্ষক পদের জন্য এপ্লিকেশন আহবান করা হয়েছে।
তবে আপাতত বেশ কিছু ক্যাটাগরির সহকারি শিক্ষক নিয়োগের জন্যই বিশেষভাবে এই সার্কুলার এসেছে। কি কি বিষয়ের সহকারি শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তিটি প্রকাশ পেয়েছে তা আমরা নিচের আলোচনা থেকে পরিষ্কার ধারণা দেবার চেষ্টা করবো। আশাকরি, পুরুটা সময় জুড়ে সাথেই থাকবেন।

কি কি পদ স্পেসিফিক্যালি উল্লেখ আছে?

একদম স্পেসিফিক্যালি যদি বলতে চাই, তাহলে বলা যায় যে, ৩ ধরনের সহকারি শিক্ষক নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি এসেছে। সেগুলো হচ্ছে,
  1. পদার্থ বিজ্ঞান সহকারি শিক্ষক
  2. ইসলাম ধর্ম সহকারি শিক্ষক এবং
  3. নৈতিক শিক্ষা সহকারি শিক্ষক।
তবে প্রতিটি পদের আবার ২ টি করে ভাগ আছে, বেতন স্কেলের ক্ষেত্রে। বেতন স্কেল গ্রেড সরকারি জাতীয় বেতন স্কেল ১০ এর জন্যও আছে প্রতি পদের জন্য এবং ১১ তম গ্রেডের জন্যও আছে প্রতিটি পদের জন্যই।


আবেদন জমা দিতে টাকা লাগবে?

এই কথাটি অনেকের মনেই প্রথমে উকি মারে যে, এপ্লিকেশন জমা দেবার জন্য কি কোন টাকা লাগবে কিনা। কারন একজন বেকার, যার পকেটে টাকা পয়সা থাকেনা বললেই চলে, একমাত্র সে রকম একজম মানুষই মুলত চাকরির জন্য উন্মাতাল হয়ে চাকরি খুজতে থাকে।
এ ধরনের মানুষের পকেটে যদি ১ টা টাকাও থাকতো তাহলে তারা চাকরিই খুজতো না, পকেটের ১ টাকা দিয়েই কোনমতে ১ মাস কাটিয়ে দিতে পারতো। কারন বেকারদের প্রকৃতপক্ষে টাকার দরকার পড়েনা। বেকাররা কোন মতে পরিবারে খেয়ে দেয়ে দিন কাটিয়ে দেয়। কিন্তু যেখানে বা যে ঘরে ৩ বেলা খাবার পাওয়া যায় সেই ঘরেই ১০ টা টাকা চাইলেও ১০ টা প্রশ্নের জবাব দিতে হয়। এমনিতেই বেকার যারা তারা মনোযন্ত্রনায় ভোগে থাকে সারাক্ষণ, ফলে তারা আর ১০ টাকা চেয়ে আরো ১০ টা বাড়তি প্রশ্নের উত্তর দেবার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকেনা।
অথচ, দুঃখজনক ব্যাপার হচ্ছে, আমাদের দেশে এই অসহায় বেকারদের পকেট থেকেই আবেদন ফি হিসেব বের করে নিয়ে নেয় সরকারি প্রতিষ্ঠানগুলো যা জাতীর জন্য একটা লজ্জাজনক অধ্যায়।
অদ্যোবদি সরকারি চাকরির পরীক্ষা ফ্রি করার জন্য বহু আন্দোলন হয়েছে এযাবত কিন্তু কোনটাই আলোর মুখ দেখেনি।
ফলে সেই ধারাবাহিকতাতেই, এই চাকরিতে এপ্লাই করার জন্যও আপনাকে এপ্লিকেশন ফি জমা দিতেই হবে। এবং সেই ফি এর পরিমানও নেহাত কম নয়। ৮০০ টাকার পে-অর্ডার জমা দিয়ে আপনার এপ্লিকেশন জমা দিতে হবে।

বেতন কাঠামো কেমন?

যেহেতু সরকারি চাকরি সেহেতু সকল কিছু সরকারি স্কেল অনুসারেই নির্ধারিত থাকবে। যদি ১০ম গ্রেডে জয়েনিং হয় তাহলে বেতন স্কেল হবে, ১৬০০০ থেকে ৩৮৬৮০ টাকা এবং যদি ১১ তম গ্রেডে জয়েনিং হয় তাহলে বেতন স্কেল হবে ১২৫০০ থেকে ৩০২৩০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা কি?

প্রতিটি পদের ক্ষেত্রেই সংশ্লিষ্ট বিষয়ে অনার্স থাকতে হবে। তবে বিস্তারিত শিক্ষাগত যোগ্যতা কাঠামো উপরে প্রদত্ত সার্কুলারের ছবি দেখে জেনে নেয়ার জন্য আন্তরিক অনুরোধ জানাচ্ছি।
চলুন এবার দেখে নেয়া যাক, আবেদন করবেন কিভাবে এবং অন্যান্য কিছু গুরুত্বপুর্ন বিষয়াধি।

আবেদন করার নিয়ম কি?

আবেদন জমা দিতে হবে হার্ড কপি এপ্লিকেশন এর মাধ্যেমে। ধান গবেষনা ইনষ্টিটিউট, গাজিপুর - ১৭০১ এর বরাবরে আবেদন জমা দিতে হবে।
এছাড়া আবেদনের জন্য ৮০০ টাকা মুল্যের পে - অর্ডার আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।
আবেদনের সম্পুর্ন নির্দেশাবলী উপরের বিজ্ঞপ্তির মুল ছবি থেকে জেনে নিয়ে তারপর আবেদন জমা দিবেন।
আবেদন কিভাবে করতে হবে এবং কি কি জমা দিতে হবে তার সকল বিস্তারিত পেয়ে যাবেন উপরের সার্কুলারের ছবিতে।
এসব নিয়ম এখানে আর লিখলাম না। কারন অনেক কিছু ভুল হয়ে যেতে পারে। সেজন্য অনুরোধ থাকবে, যদি এপ্লাই করতে চান তাহলে অবশ্যই সার্কুলারের ইমেজ প্রিন্ট আউট করে নিয়ে, ভাল করে নিয়ম কানুন জেনে তারপর এপ্লাই করবেন।

সবশেষে বলতে চাই,

চাকরি পাবেন কি পাবেন না সেটা নির্ধারন করার একমাত্র মালিক মহান আল্লাহ তায়াল। তাই সেই মহান আল্লাহর উপর ভরসা রেখে সকল কিছু সঠিকভাবে সম্পন্য করে আপনার আবেদন জমা করে দিন আর আল্লাহর কাছে শুকরিয়া গুজার করতে থাকুন যে, অন্তত আল্লাহ আপনাকে এপ্লাই করার তাওফীক দান করেছেন। সকলের জন্য দোয়া কামনা করে বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।
 

Comments

  1. সরকারি চাকরিগুলোতে আবেদনের করার জন্যই আবার টাকা দিতে হয় এটা বিরাট সমস্যা

    ReplyDelete

Post a Comment

প্রশ্ন থাকলে লিখুন

Popular posts from this blog

Apply → শুধু বিকাল ৫ টা থেকে রাত ৮ টা বেতন ঘন্টা হিসেবে