নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ছেড়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ১৬০০০ - ৩৮০০০

প্রারম্ভিকঃ

বি পি ডি বি বা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে একটি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি মুলত এসেছে কর্মচারি পরিদপ্তর থেকে। এই কর্মচারি পরিদপ্তরের অবস্থান সার্কুলারের উল্লেখিত ঠিকানা মোতাবেক মতিঝিলে। বলা আছে মতিঝিল বানিজ্যিক এরিয়া ঢাকা অফিস থেকে মুলত এই সার্কুলার প্রকাশ পেয়েছে, বিজ্ঞপ্তির ঠিক উপরের শুরুর তথ্য থেকে আমরা সেটাই জানিতে পেরেছি। স্পেসিফিক করে বলতে গেলে ওয়াব্দা ভবনের ৫ম তলায় এই কর্মচারি পরিদপ্তর অবস্থিত। বিজ্ঞপ্তি মোতাবেক এদের ওয়েব এড্রেস BPDP.GOV.BD এবং ল্যান্ডফোন নাম্বার প্রদান করা আছে ০২-২২৩৩৫৪৬১৮
প্রাথমিক ভাবে অফিসের ঠিকানা এবং কন্টাক্ট এড্রেস ঠিক যেভাবে সার্কুলারে উল্লেখ আছে সেটাই উল্লেখ করে লিখে দিলাম আপনাদের বোঝার সুবিধার্থে। আপনারা চাইলে নিচের ইমেজ থেকেও একদম শুরুতেই উপরের হেডিং অংশেও এই তথ্য পেয়ে যাবেন।
এর পরের অংশে আমরা উল্লেখ করার চেষ্টা করবো, কোন পদের জন্য এই সার্কুলার এসেছে এবং শিক্ষাগত যোগ্যতা কেমন লাগবে এবং একই সাথে কিভাবে এপ্লিকেশন জমা দিতে পারবেন তার সবকিছু। আশাকরি পুরোটা সময় জুড়ে আমাদের সাথেই থাকবেন।
চলুন তবে দেখে নিই পদের নাম এবং শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে।


১) পদের নাম কি?

যেকোন চাকরির ক্ষেত্রে এই প্রশ্নটি সবচেয়ে গুরুত্বপুর্ন। যাইহোক কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক, পদের নাম এবং শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে।
পদের নাম হচ্ছে উপ সহকারি প্রকৌশলী। অর্থ্যাত ইঞ্জিনিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি এটা। এবং এসিস্টেন্ট ইঞ্জিনিয়ার পদের জন্য এই সার্কুলার প্রকাশিত হয়েছে।
তবে ৩ ধরনের ক্যটাগরি কথা উল্লেখ আছে পদের নামের পাশেই ব্র্যাকেটের মাধ্যেমে। বলা আছে, হয় ইলেক্ট্রিক্যাল অথবা মেকানিক্যাল নতুবা ইলেকট্রনিক্স বা পাওয়ার অথবা সিভিল ইঞ্জিনিয়ারও হতে পারে।
অর্থ্যাত স্পস্টতই দেখা যাচ্ছে যে, ইলেক্ট্রিক্যাল উপ সহকারি ইঞ্জিনিয়ারও হতে পারে অথবা এসিস্টেন্ট মেকানিক্যাল ইঞ্জিনিয়ারও হতে পারে।
অথবা এমনও হতে পারে, ইলেকট্রিক্যাল উপ সহকারি ইঞ্জিনিয়ার অথবা সিভিল উপ সহকারি ইঞ্জিনিয়ার।
তবে পুরো বিষয়টিকে অফিসিয়ালি ঠিক কিভাবে ডিফাইন বা আডেন্টিফাই করা হবে সেটা সম্ভবত অফিসের ইন্টার্নাল এফেয়ার।
আপাত দৃষ্টিতে সার্কুলার দেখে আমাদের যতটুকু মনে হয়েছে সেটাই এখানে উল্লেখ করলাম। সাধারন যে কেউ এই সার্কুলার দেখে বুঝতে পারবেন সেটুকুই কিছুটা সহজ করে লিখে দিলাম।
আশাকরি এই ক্ষুদ্র প্রয়াস আপনার কাজে আসবে।
পরবর্তী অংশে আপনার সামনে উপস্থাপন করার চেষ্টা করবো, বেতন ও অন্যান্য কিছু গুরুত্বপুর্ন বিষয়াধি নিয়ে। আশাকরি সাথেই থাকবেন।

২) বেতন কত?

চাকরির ক্ষেত্রে বেতন সবচেয়ে গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে থাকে। কারন চাকরি যতই ভাল হোক, বেতন যদি ভাল না হয় তাহলে সেই চাকরি করে শান্তি নেই।
চলুন দেখে নেয়া যাক এই চাকরির বেতন কিরকম।
যেহেতু সরকারি চাকরি সেহেতু বেতন হবে সরকারি জাতীয় স্কেলে। সার্কুলারে উল্লেখিত তথ্যানুসারে এই পদের বেতন সরকারি ১০ তম গ্রেডের মাধ্যেমে নির্ধারিত।
১০ ম গ্রেডের চাকরি বেতন ১৬০০০ থেকে ৩৮৬৮০ টাকা।
এই অনুসারেই এই পদের জন্য পদায়িত ব্যাক্তি সকল প্রকার সুযোগ সুবিধা ১০ গ্রেড অনুসারেই পেয়ে থাকবেন।

৩) পদের সংখ্যা কতগুলো?

৪৯ টি শুন্যপদের বিপরীতে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কিন্তু যেহেতু কিছুক্ষন আগে আপনারা লক্ষ্য করেছে পদের সেকটর উয়াইজ বিকক্তি আছে। অর্থ্যাত উপরের ১ নং আলোচনা সাপেক্ষে দেখতে পারবেন যে, ভিন্ন ভিন্ন গ্রুপ আছে যেমন, ম্যকানিক্যাল, সিভিল, ইলেকট্রিক্যাল, সুতরাং কোন অংশের জন্য কতগুলো পদ নির্ধারিত করে রাখা আছে সেটা বিজ্ঞপ্তিতে ক্লিয়ারলি আইডেন্টিফাই করে দেয়া হয়নি।
যাইহোক, সবকিছু মিলিয়ে উনপঞ্চাশটি (৪৯) শুন্য পদের বিপরীতেই এই সার্কুলারটি প্রকাশ পেয়েছে।

৪) কিভাবে আবেদন করা যাবে?

অনলাইনে আবেদন জমা দিতে হবে। অফলাইনে বা কাগজে লিখে জমা দেবার কোন সিস্টেম নেই। সুতরাং যারা এপ্লাই করতে চান, তারা দয়াকরে অন্যকোন মাধ্যেমের খোজ না করে সার্কুলারে প্রদত্ত নির্দেশনা মোতাবেক অনলাইনে এপ্লিকেশন জমা দিবেন। অনলাইনে আবেদন জমার লিংক - bpdb.teletalk.com.bd - এই লিংকে ক্লিক করে স্টেপ বাই স্টেপ নির্দেশনা ফলো করে এপ্লাই করে ফেলতে পারবেন।

৫) আবেদন জমা লাস্ট ডেট কবে?

আবেদন জমার জন্য বেশ লম্বা সময় দেয়া হয়েছে। সুতরাং আস্তেধীরে সময় নিয়ে এপ্লাই করতে পারবেন। সেপ্টেম্বর মাসের ৯ তারিখ পর্যন্ত এপ্লিকেশন জমা দেয়া যাবে। তবে এডাভাইস করবো অবশ্যই যত দ্রুত সম্ভব এপ্লাই করে রেখে দিবেন। কারন দেরি করতে করতে অনেকেই পরে আর শেষ পর্যন্ত এপ্লাই করার সময় পায়না। আবার অনেকেই দেরি করার কারনে, শেষ সময়ে তারাহুরা করতে গিয়ে এপ্লিকেশনে অনেক ভুল করে ফেলে। তাই সময় নস্ট না করে আজই আবেদন জমা দিয়ে ফেলুন।

উপসংহারে,

আপনার যারা ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে পড়াশুনা করেছেন, মনে রাখবেন তাদের জন্য এই চাকরি অমুল্য। তাই এপ্লিকেশন জমা দিয়ে নিজের যোগ্যতা প্রমানের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবেন এই প্রত্যাশা রইলো। আল্লাহ হাফেজ।

Comments

Popular posts from this blog

Apply → শুধু বিকাল ৫ টা থেকে রাত ৮ টা বেতন ঘন্টা হিসেবে